Thursday, March 11, 2010

সুমন

[১] দ্বন্দের এই গল্পটা কবে থেকে মাথায় এল? হঠাৎ ত্রিকোন প্রেমের সমস্যা নিতে এক্সিপেরিমেন্ট করতে ইচ্ছুক হলেন কেন?

[২] ফেলিনি দ্বন্দের স্ক্রীপ্টটা পেলে কি ভাবে এই থিমটাকে ডেভেলপ করতেন? এখানে কি নিও রিয়ালিজম বা সারিয়ালিজম নিয়ে পরীক্ষানিরীক্ষা করার স্কোপ ছিল?

[৩] বাঙালী সমাজের রক্ষনশীলতা কি বাংলা সিনেমাকে আন্তর্জাতিক করার পক্ষে একটা বাধা? বিশেষত এই ধরনের থিমে যে কোন বিদেশী পরিচালক যৌনতা নিয়ে যতটা পরীক্ষা নিরীক্ষা করতে পারবেন, আপনি পারবেন না।

[৪] সত্যজিত রায় পশ্চিম বঙ্গ সরকারের অনুদানে আন্তর্জাতিক মানের সিনেমা বানিয়েছেন। বর্তমানে রাজ্য সরকার সেসব অনুদান বহুদিন হল বন্ধ করে দিয়েছেন। আন্তর্জাতিক মার্কেটের জন্যে বাঙালী সিনেমা বানিয়ে কি আপনার মনে হয় একটা বিকল্প পথের সন্ধান পাওয়া যেতে পারে?

[৫] আমেরিকাতে একটা বিদেশী সিনেমা ১০ মিলিয়ান ডলার করতে পারলেই-বিশেষ ভাবে সফল বলে বক্স অফিস মনে করে। এই দশকে আমেরিকার সফল বিদেশী সিনেমাগুলি যদি আমরা দেখি-যেমন মটোর সাইকেল ডাইরি বা টক টু হার। বা ফেয়ার ওয়েল টু মাই কঙ্কুবাইন বা এম্পায়ার এন্ড দি এসাসিন এর মতন আন্তর্জাতিক ভাবে সফল চাইনিজ সিনেমাগুলির মধ্যে কিছু কমোনালিটি আছে-এই সিনেমাগুলি রাজনৈতিক ঐতিহাসিক পটভূমিকা এবং সেই বিশাল ক্যানভাসে দাঁড়িতে মানবিক সম্পর্কগুলি যৌনতার কষ্টিপাথরে যাচাই করেছে। দ্বন্দ সেখানে কোথায় দাঁড়িয়ে আছে বলে আপনার মনে হয়?

[৬] বাংলা সিনেমাকে আন্তর্জাতিক করতে কি কি দরকার? ডেটাবাজার মিডিয়া ভেঞ্চারে বাংলা সিনেমা কি ভাবে উপকৃত হবে?

No comments:

Post a Comment